Anusheh’s new song for album after six years

Versatile singer Anusheh Anadil, an immensely popular name in the country’s music scene, has lent her vocal to a new song for an upcoming album titled ‘Nambo Jole’. With this brand new track, Anusheh has made a song for any album after six long years.
 
The album will hit the audio market under the banner of Eagle Music on the occasion of the Valentine’s Day.
All the credit goes to album planner and singer Nirjher Chowdhury for making possible the impossible job of doing a new song by Anusheh, which is also considered to be almost an impossible task.
 
According to Nirjher, “Anusheh is my good friend. Besides, she liked the song; so we could do the job. She has sung a song after so many days. Therefore, I kept her song ‘Ami Nambo Jole’ as the album title.”
 
With the lyric and tuned by Piyari Chan, the music arrangement of the song has been done by Rokon Emon.
Owner of Eagle Music, Kochi Ahmed informed that the album will feature three songs rendered by Anusheh, Pintu Ghosh and Nirjher Chowdhury.
 
To note, Anusheh’s first solo album was published in 2012. Then after a long hiatus, two of her songs were released online in June last year. 

Source: The Independent

প্রত্যয় খানের মিউজিক ভিডিও ‘মাঝে মাঝে’

সম্প্রতি প্রকাশিত হলো প্রত্যয় খানের নতুন মিউজিক ভিডিও ‘মাঝে মাঝে’। ঈগল মিউজিকের অফিসিয়াল ইউটিউবে এটি প্রকাশ করা হয়েছে। জিয়াউদ্দিন আলমের কথায় ‘মাঝে মাঝে’র সুর-সংগীত পরিচালনা করেছেন প্রত্যয় নিজেই। গানটির ভিডিওটি নির্মাণ করছেন সৌমিত্র ঘোষ ইমন। প্রত্যয় খানের সঙ্গে মডেল হিসেবে আছেন লিয়ানা। ভিডিও সম্পর্কে প্রত্যয় বলেন, ২০১৬ সালের মাঝামাঝিতে ‘থ্রিজি’ অডিও অ্যালবামে মাঝে মাঝে গানটি প্রকাশ হয়েছিল। প্রীতম হাসানের সঙ্গে ডুয়েট অ্যালবামটি প্রকাশিত হয়। সেখানে আমার সুর ও সংগীতে ৩টি গান অ্যালবামে স্থান পায়। ‘মাঝে মাঝে’ গানটি খুব ভালো তখনই ভালো সাড়া পেয়েছিলাম। তারই ধারাবাহিকতায় গানটির ভিডিও তৈরি হলো। আমার বিশ্বাস, ভিডিওটি সবার ভালো লাগবে।
তথ্যসুত্রঃ মানবকন্ঠ

মিউজিক ভিডিও নিয়ে প্রত্যয় খান

চলতি সময়ের শিল্পী-সংগীত পরিচালক প্রত্যয় খান বর্তমানে বেশ ব্যস্ত সময় পার করছেন নতুন গান নিয়ে। পাশাপাশি সম্প্রতি একটি মিউজিক ভিডিওর কাজও শেষ করেছেন তিনি। গানের নাম ‘মাঝে মাঝে’। এ গানটি গত বছরের মাঝামাঝিতে ঈগল মিউজিকের ব্যানারে প্রকাশিত ‘থ্রিজি’ অ্যালবামে ঠাঁই পেয়েছিল। এটি ছিল প্রীতম হাসান ও প্রত্যয় খানের দ্বৈত অ্যালবাম। জিয়াউদ্দিন আলমের কথায় ‘মাঝে মাঝে’ শিরোনামের গানটির সুর ও সংগীতও করেছেন প্রত্যয়। সম্প্রতি গানটির ভিডিওতে অংশ নিয়েছেন এ শিল্পী। এ গানের মিউজিক ভিডিও নির্মাণ করেছেন সৌমিত্র ঘোষ ইমন। ভিডিওতে প্রত্যয় খানের সঙ্গে মডেল হিসেবে দেখা যাবে লিয়ানা লিয়াকে। চলতি জানুয়ারির শেষের দিকে এ ভিডিওটি প্রকাশ হবে বলে জানিয়েছেন প্রত্যয়। এ বিষয়ে তিনি বলেন, গানটির অডিও গত বছরই প্রকাশ হয়েছিল। তখনই গানটির ভালো সাড়া পেয়েছিলাম। এবার তারই ধারাবাহিকতায় গানটির ভিডিও তৈরি হলো। আমার বিশ্বাস, ভিডিওটিও সবার ভালো লাগবে।
তথ্যসুত্রঃ মানবজমিন

ইভান শেখের তৃতীয় একক অ্যালবাম

ঈগল মিউজিকের ব্যানারে আসছে ইভান শেখের তৃতীয় একক অ্যালবাম ‘ভূবন মাঝি’। প্রায় দুই বছর পর তার তৃতীয় একক অ্যালবাম প্রকাশিত হচ্ছে। এতে সহশিল্পী হিসেবে রয়েছেন ন্যান্সী ও হ্যাপী আফরিন। মোট ৮টি গানের সমন্বয়ে সাজানো অ্যালবামটি। সুর করেছেন রেজওয়ান শেখ ও ইভান শেখ এবং সঙ্গীতায়োজন করেছেন রেজওয়ান শেখ ও ওয়াহিদ শাহিন। গানগুলো লিখেছেন রবিউল ইসলাম জীবন ও ইভান শেখ নিজে। এরই মধ্যে দুইটি গানের মিউজিক ভিডিও এর কাজ স¤পন্ন হয়েছে। ‘দেশের গান’ শিরোনামের গানটির মিউজিক ভিডিও পরিচালনা করেছেন মাস্টার ইয়াসিন। ‘পিঞ্জরে’ শিরোনামের গানটির মিউজিক ভিডিওতে কাজ করেছেন কেয়া, সোহাগ, নেহান ও পরিচালনা করেছেন ইভান শেখ। মিউজিক ভিডিওগুলো পাওয়া যাবে ঈগল মিউজিক এর অফিসিয়াল ইউটিউব চ্যানেলে।
তথ্যসুত্রঃ ইনকিলাব

সারোয়ার শুভ’র ‌‘চল নামি’র মিউজিক ভিডিও প্রকাশ

বছর তিনেক পর আবারো গানে ফিরলেন সঙ্গীত শিল্পী সারোয়ার শুভ। ২০১২ সালে একক অ্যালবাম “বিলবোর্ড ভালোবাসা” এবং ২০১৩ সালে “ঘুম পাখি” গানের মিউজিক ভিডিও প্রকাশিত হয়। এরপর অডিও বাজারে পাইরেসি ইস্যুতে কিছুটা অভিমান করে গান থেকে দূরে সরে যান তিনি। ব্যস্ত হন ইঞ্জিনিয়ারিং পেশা নিয়ে।
 
সেই মান ভাঙলো তার নতুন গান “চল নামি” দিয়ে। “চল নামি”একটি সুপার রোমান্টিক ধাঁচের গান। গত ২২ জানুয়ারি ঈগল মিউজিকের নিজস্ব ইউটিউব চ্যানেলে প্রকাশ পায় গানটির অফিসিয়াল মিউজিক ভিডিও। 
 
রোমান্টিক কথায় গানটির কথাও সুর করেছেন সারোয়ার শুভ নিজেই। গানটির সঙ্গীতায়োজন করেছেন অংকুর মাহমুদ। মিউজিক ভিডিও নির্মাণ করেছেন সাইফুল হাফিজ খান। গানটিতে মডেল হয়েছেন ফুয়াদ ইসলাম এবং খান শুভ্রাতা।
 
“চল নামি” প্রসঙ্গে সারোয়ার শুভ বলেন, অনেক দিন পরে একটি রোমান্টিক গান করলাম। ঈগল মিউজিক প্রশংসার দাবীদার, কারণ তারা গানটির একটি সুন্দর মিউজিক ভিডিও নির্মাণ করেছেন। আমি আশা করছি গানটি সবার ভালো লাগবে।

তথ্যসুত্রঃ ইত্তেফাক

ভালোবাসা দিবসে মিনারের গান

শ্রোতা–পছন্দ দুই গান ‘ঝুম’ ও ‘আহারে’-এর খ্যাতি উপভোগ করছেন তরুণ শিল্পী মিনার। গান ছাড়া এই তরুণের জীবনে কোনো ভালোবাসা নেই! ভালোবাসা দিবসে নেই কোনো বিশেষ পরিকল্পনাও। তবে নতুন একগুচ্ছ গান আসছে তাঁর।

মঞ্চে গান আর স্টুডিওতে রেকর্ডিং—এই নিয়েই মিনারের জীবন। এবারের ভালোবাসা দিবসেও তাঁকে গাইতে হবে কোথাও না কোথাও। জীবনে কি তবে কোনো প্রেম–ভালোবাসা থাকতে নেই? জানতে চাইলে মিনার বলেন, ‘গুচ্ছ গুচ্ছ বন্ধুবান্ধবের বিরাট একটা দল আছে। সেটাই বা কম কী?’ কোনো আফসোস নেই সে জন্য। তবে মঞ্চ থেকে গান করে নামার পর একটা আফসোস হয় তাঁর। সেলফি তোলার জন্য অনেক ভক্ত অপেক্ষা করে থাকেন, তাঁদের সময় দিতে পারেন না মিনার। এই দুঃখে সেদিন বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের এক অনুষ্ঠানে প্রায় এক ঘণ্টা ভক্তদের সঙ্গে শুধু ছবিই তুলেছেন।

আসছে ১৪ ফেব্রুয়ারি প্রকাশিত হতে যাচ্ছে মিনারের ভালোবাসা দিবসের ইপি কারণে অকারণে। তিনটি গান নিয়ে এটি প্রকাশ করছে ঈগল মিউজিক। গানগুলো লিখেছেন ইশতিয়াক আহমেদ। দুটির সুর করেছেন মার্শাল ও একটির মিনার নিজে। এ ছাড়া ‘তা জানি না’ শিরোনামে একটি একক গান প্রকাশিত হবে। গাওয়ার পাশাপাশি গানটির কথা ও সুর মিনারের। সংগীতায়োজন করেছেন সাজিদ সরকার। আর ভালোবাসা দিবসে একটি নাটকেরও থিম সং তাঁর। ‘কাছে আসার উৎসব’ শিরোনামের এই গানের সংগীতায়োজন করেছেন শাকের রাজা।

তথ্যসুত্রঃ প্রথম আলো

পাপন-তাহসান-শুভমিতা-দোলা

 


 

প্রকাশিত হলো সেই কাঙ্ক্ষিত অ্যালবাম ‘মন দরিয়া’। যাতে গান করেছেন ভারত ও বাংলাদেশের চার শিল্পী। আসামের পাপন, কলকাতার শুভমিতা, ঢাকার তাহসান ও দোলার কণ্ঠে নতুন গান নিয়ে এ অ্যালবাম। অ্যালবামটির সূত্র ধরে বাংলাদেশের কোনো অ্যালবামের গানে এবারই প্রথম কণ্ঠ দিলেন ভারতের আসাম রাজ্যের হিন্দি ও বাংলা গানের জনপ্রিয় সংগীতশিল্পী পাপন।

আগেও ঢাকায় গান শুনিয়ে গেছেন পাপন। তার পরিবেশনায় মুগ্ধ বাংলাদেশের শ্রোতারা। একটি ভিডিও বার্তায় নতুন এই গান সম্পর্কে উচ্ছ্বাস প্রকাশ করেছেন তিনি। পাপনের গাওয়া ‘মন দরিয়া’ গানটি লিখেছেন আসিফ ইকবাল ও তাহসানের গানটি লিখেছেন সোমেশ্বর অলি। অ্যালবামে রয়েছে মোট তিনটি গান। এতে দ্বৈতকণ্ঠে গেয়েছেন পাপন-দোলা ও একক কণ্ঠে দুটি গান গেয়েছেন শুভমিতা ও তাহসান। অ্যালবামের গানগুলোর সুর ও সংগীত পরিচালনা করেছেন অদিত। তিনি জানালেন, পাপন দারুণ গেয়েছেন। দোলার গায়কিরও প্রশংসা করেছেন তিনি। এক ভিডিও বার্তায় শুভমিতা বলেছেন, ‘অদিতের সঙ্গে এটাই আমার প্রথম কাজ। অদিতের কম্পোজিশন আমার ভীষণ ভালো লেগেছে।’
ঈগল মিউজিকের ব্যানারে ঈদে ‘মন দরিয়া’ অ্যালবামটি শুরুতে জিপি মিউজিকে ও পরে সিডিতে পাওয়া যাবে।
তথ্যসুত্রঃ প্রথম আলো

 

ঈদে ‘শূন্য বাড়ি’ নিয়ে মমতাজ, থাকছে বাবুও

আগামী ঈদে ফোক সম্রাজ্ঞী মমতাজ ‘শূন্য বাড়ি’ নিয়ে আসছেন।  তবে `শূন্য বাড়ী`র এ অ্যালবামে চমক হিসেবে থাকছে ফজলুর রহমান বাবুর গান। মূলত জনপ্রিয় এই দুই তারকার গান নিয়েই ঈদের বাজারে আসছে দ্বৈত অ্যালবামটি।

অ্যালবামটি প্রকাশ পাবে ঈগল মিউজিকের ব্যানারে। এতে গান থাকছে পাঁচটি।  মমতাজ ও ফজলুর রহমান দুটি করে একক গান করেছেন। আর একটি দ্বৈত সংগীত পরিবেশন করেছেন।

গীতিকার শহীদুল্লাহ ফরায়জী, দেলোয়ার আরজুদা শরফ, সোমেশ্বর অলি, প্লাবন কোরেশী, লুৎফর হাসান। সুর করেছেন প্লাবন কোরেশী, লুৎফর হাসান, ফিরোজ কবীর ডলার। দ্বৈত গানটির সুর করেছেন অ্যালবামটির সংগীত পরিচালক এসকে সমীর।

তথ্যসুত্রঃ ইত্তেফাক

তুমিময় হোক সময় গানের মিউজিক ভিডিও

চলতি বছর ঈদুল ফিতরে ঈগল মিউজিকের ব্যানারে প্রকাশিত হয় অদিত ফিচারিং অ্যালবাম ‘মন দরিয়া’। অ্যালবামে ওপার বাংলার শুভমিতার কণ্ঠে ‘তুমিময় হোক সময়’ গানটির মিউজিক ভিডিও শিগগিরই প্রকাশ পেতে যাচ্ছে ঈগল মিউজিকের অফিসিয়াল ইউটিউব চ্যানেলে। 

তানিম রহমান অংশুর নির্দেশনায় এই গানে অভিনয় করেছেন সৌমিক আহমেদ ও বৃষ্টি ইসলাম। গানটির কথা লিখেছেন রাকিব হাসান রাহুল। এই গানের মাধ্যমে বহুদিন পর আবার বাংলাদেশের সংগীত জগতে শুভমিতার পদচারণা। চমত্কার  এই গানটির অসাধারণ গল্পসংবলিত মিউজিক ভিডিওটি খুব দ্রুত পাওয়া যাবে ঈগল মিউজিকের অফিসিয়াল ইউটিউবে।
 
তথ্যসুত্রঃ মানবকন্ঠ
 

এবার সূফী গান নিয়ে ইমরান

এসময়ের জনপ্রিয় সংগীতশিল্পী ইমরান, যার কাজের ভিন্নতা শ্রোতামহলে এনে দিয়েছে আন্তরিক গ্রহণযোগ্যতা। সেই ধারাবাহিকতায় ঈগল মিউজিক এর ব্যানারে, এবারের ঈদ উল আযহা-তেও ইমরান আসছেন ভিন্ন ধারার এক গান নিয়ে। গীতিকার তারিক তুহিন এর কথা এবং মাহমুদ ও মার্সেল এর সম্মিলিত সঙ্গীতায়োজনে সূফী ধারার ‘প্রিয়া রে’ শিরোনামের একটি গানে কন্ঠ দিয়েছেন ইমরান। ইমরান এর একক কণ্ঠের এই গানটি স্বতন্ত্ররূপে বাজারে আনবে ঈগল মিউজিক।

গানটি সম্পর্কে ইমরান বলেন, ‘সূফী ধারার গানে এবারই প্রথম কাজ করলাম। যেহেতু প্রথম তাই, আমার সম্পুর্ণ মেধা ও দরদ দিয়ে গানটি সুন্দর করার চেষ্টা করেছি। আশা করছি আমার এই পরিশ্রমের ফসল শ্রোতাদের কাছে সানন্দে গৃহীত হবে।’

ঈগল মিউজিক এর কর্ণধার কচি আহমেদ এই গানটি সম্পর্কে বলেন, ‘সূফী ধারার গানে ইমরান এর কণ্ঠ এই প্রথম। শ্রোতাদেরকে সবসময়ই আমরা ভিন্ন স্বাদের এবং ভিন্নধর্মী কাজ উপহার দেয়ার চেষ্টা করি। আমাদের সেই চেষ্টা কতখানি সফল এবার শ্রোতারা তা নির্ধারণ করবেন।’

তথ্যসুত্রঃ প্রিয়.কম

‘মার্সেল ফিচারিং ট্রিবিউট নজরুল’

আজ ২৭ আগস্ট জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ৪১তম প্রয়াণ দিবস। এ উপলক্ষে ঈগল মিউজিক প্রকাশ করেছে সংগীত পরিচালক মার্সেলের সংগীতায়োজনে ‘মার্সেল ফিচারিং ট্রিবিউট নজরুল’ শিরোনামে একটি গান। সংগীত পরিচালনার পাশাপাশি গানটিতে কণ্ঠ দিয়েছেন মার্সেল। এ ছাড়া গেয়েছেন আশা, অপু, মাহমুদ, নাহিয়ান, দোলন ও পার্থ।

এ গান প্রসঙ্গে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সংগীত বিভাগের শিক্ষার্থী মার্সেল বলেন, ‘কাজ়ী নজরুল ইসলাম বাংলা সাহিত্যের প্রায় সব শাখায় বিচরণ করেছেন। তিনি কখনো প্রেমের কবি, কখনো বিদ্রোহের কবি, কখনোবা স্রষ্টার বন্দনা করেছেন তাঁর কাব্যিক মাধুর্যে। ট্রিবিউট নজরুল মূলত কাজী নজরুলের দুটি গানের একটি মেডলি। একটি সুফি ধাঁচের, অন্যটি নজরুলের প্রেমের গান। আর গান দুটির মধ্যে সংযোগ ঘটিয়েছি একটি ক্ল্যাসিক্যাল বন্দিশ দিয়ে। আশা করছি শ্রোতারা উপভোগ করবে।’

কাজী নজরুল ইসলামের প্রয়াণ দিবসে ঈগল মিউজিকের অফিশিয়াল ওয়েবসাইট ও ইউটিউব চ্যানেলে প্রকাশ পাচ্ছে গানটি।

তথ্যসুত্রঃ প্রথম আলো

প্রতীক-শারমীনের ‘অচিন পাখি’

গান এখন শুধু শোনার নয়, দেখারও। সাম্প্রতিক সময়ে যে কয়েকটি গানের অ্যালবাম এসেছে, তার মধ্যে আলোচিত গানগুলোর ভিডিও চিত্রও প্রকাশ পেয়েছে। এ ধারাবাহিকতায় ঈগল মিউজিকের ব্যানারে প্রকাশিত হলো নবীন শিল্পী শারমীন দিপুর মিউজিক ভিডিও ‘অচিন পাখি’।

শিল্পী জানান, গত ফেব্রুয়ারিতে ভালোবাসা দিবসে তাঁর ‘কাব্য’ অ্যালবামটি প্রকাশিত হয়েছিল। ওই অ্যালবামের ধারাবাহিকতায় একটি দ্বৈত গানের ভিডিও চিত্র করা হয়েছে। যেখানে তাঁর সঙ্গে কণ্ঠ দিয়েছেন সময়ের আরেক আলোচিত গায়ক প্রতীক হাসান। শিরোনাম ‘অচিন পাখি’।

সৌমিত্র ঘোষ ইমনের নির্দেশনায় ভিডিওতে এক ফ্রেমে দেখা যাবে শারমীন দিপু ও প্রতীক হাসানকে। গানটির কথা লিখেছেন কাবন্দ রাইহান এবং সংগীতায়োজন করেছেন শিল্পী প্রতীক হাসান।

‘অচিন পাখি’ মিউজিক ভিডিওটি দেখা যাবে ঈগল মিউজিকের অফিশিয়াল ইউটিউব মিউজিক ভিডিও চ্যানেল “Eagle Music Video Station”-এ।

তথ্যসুত্রঃ প্রথম আলো

 

তানজীবের নতুন গান ‘কসম’

‘মিথ্যা শিখালি’ গানটির মাধ্যমে সম্প্রতি বেশ আলোচনায় এসেছেন নতুন প্রজন্মের গায়ক ও সংগীত পরিচালক তানজীব সারোয়ার। ঈদ উপলক্ষে নতুন আরেকটি গান নিয়ে শ্রোতাদের সামনে হাজির হলেন তিনি। তাঁর এবারের গান ‘কসম’। ফয়সাল রাব্বিকীনের লেখা এই গানের সুরও করেছেন তানজীব। আর সংগীতায়োজন করেছেন বিবেক।
‘একবার কাছে আয় তোর রূপেরও কসম, আরে মন দেখে যা তোর অন্তরের কসম’—এমন কথার গানটিতে প্রেমিকার রূপ–সৌন্দর্যের কসম নিয়ে কথা বললেন তানজীব। ঈগল মিউজিকের ব্যানারে গতকাল বৃহস্পতিবার প্রকাশ হয়েছে তানজীবের এই নতুন গান।
‘কসম’ এরই মধ্যে জিপি মিউজিকে এক্সক্লুসিভ গান হিসেবে শোনা যাচ্ছে। দু-এক দিনের মধ্যেই ঈগল মিউজিক গানটি প্রকাশ করবে তাদের নিজস্ব ইউটিউব চ্যানেলে। 
তানজীব বলেন, ‘দারুণ একটি ভাবনা নিয়ে গানটি করেছি। এমন ভাবনার একটি গান করার পরিকল্পনা আগে থেকেই ছিল। কিন্তু সময়–সুযোগ হয়ে উঠছিল না। সবকিছু মিলিয়ে বলতে চাই, ভিন্নধর্মী একটি গান হয়েছে। যাঁরাই শুনেছেন, প্রশংসা করেছেন। আমার বিশ্বাস শ্রোতাদেরও ভালো লাগবে।’
প্রসঙ্গত, গত রোজার তানজীবের গাওয়া ‘হৃদমোহিনী’ নামের একটি অ্যালবাম প্রকাশিত হয়। এর আগে তানজীবের গাওয়া ‘মেঘমিলন’ ও ‘দিল আমার’ শিরোনামের দুটি গান শ্রোতাপ্রিয়তা পেয়েছে। শিল্পী বলেছেন, শিগগিরই ‘কসম’ গানটি ভিডিও আকারে প্রকাশ পাবে।
তথ্যসূত্রঃ প্রথম আলো

 

মিনার শোনাবেন ‘চাঁদের গল্প’

ঈদকে সামনে রেখে নতুন আরও একটি গান গাইলেন সংগীতশিল্পী মিনার। গানের শিরোনাম ‘চাঁদের গল্প’। গানটি লিখেছেন ফয়সাল রাব্বিকীন। সুর ও সংগীতায়োজন করেছেন সাজিদ সরকার। মিনার সাধারণত নিজের কথা ও সুরে গান গেয়ে থাকেন। এবার সেটার ব্যতিক্রম হলো। এটা নিয়ে কথা হলো মিনারের সঙ্গে। বললেন, ‘আমার জন্য নতুন অভিজ্ঞতা। সাধারণত অন্য কার‍ও কথা ও সুরে গান করা হয় না। কিন্তু এই কথা ও সুরটা ভালো লেগেছে। এ কারণেই করা।’ 
গানটি প্রকাশ করছে ঈগল মিউজিক। তবে কথা প্রসঙ্গেমিনার জানালেন, একক গান নয়, তিনি বেশি রোমাঞ্চিতনতুন একক অ্যালবাম নিয়ে। ৫ গানের একটি এককঅ্যালবাম প্রকাশ পেয়েছে জিপি মিউজিক থেকে। ‘দূর থেকে’ নামের এ অ্যালবামটি নিয়ে একটি টিভি বিজ্ঞাপনও নির্মাণ করা হয়েছে। আগামীকাল থেকে সেট প্রচারের কথা রয়েছে। 
নতুন আরও একটা খবর দিলেন তরুণ এ সংগীতশিল্পী। বললেন, ‘ন্যান্সি আপুর অ্যালবামে তার সঙ্গে একটা ডুয়েট গান গেয়েছি। সেটিও ঈদের আগেই বের হবে।’ 
সব মিলিয়ে মিনার ভক্তদের জন্য এবারের ঈদটা জমজমাটই হবে।

তথ্যসূত্রঃ প্রথম আলো
 

মার্সেলের ‘কালো জলে কুচলা তলে’

‘কালো জলে কুচলা তলে ডুবল সনাতন/ আজ সারা না, কাল সারা না পাই যে দরসন/ লদীধারে চাষে বঁধু মিছাই কর আস ঝিরিহিরি বাঁকা লদি বইছে বার মাস...‍’ গানটি পুরোনো। বেশ কয়েক বছর আগে বুদ্ধদেব দাশগুপ্তর ‘উত্তরা’ চলচ্চিত্রে ব্যবহার করা হয় হয়েছিল। গেয়েছিলেন অভিজিৎ বসু। গানটি বীরভূম অঞ্চলের লোকসংগীত হিসেবে পরিচিত হলেও এটি মূলত সাঁওতালী গান। 
আগামীকাল ৯ আগস্ট আন্তর্জাতিক আদিবাসী দিবস। এ উপলক্ষে ইগল মিউজিক প্রকাশ করতে যাচ্ছে মার্সেলের ‘কালো জলে কুচলা তলে’ শিরোনামে গানটি। গানটিতে কণ্ঠ দেওয়ার পাশাপাশি সংগীত পরিচালনা করেছেন মার্সেল নিজেই। 
ঢাকা বিশ্ববিদ্যালয়ের সংগীত বিভাগের শিক্ষার্থী শাহরিয়ার মার্সেল জানান, বিভাগীয় পাঠে ‘সাঁওতালি গান’ পর্বে বেশ কিছু সাঁওতাল গান সম্পর্কে ধারণা পেয়েছেন। তার মধ্যে এটি অন্যতম। তিনি বলেন, ‘সাঁওতালিদের গানের সংস্কৃতি খুবই সমৃদ্ধ। তবে অধিকাংশ সাঁওতালি গান পশ্চিম বাংলায় বিভিন্ন অঞ্চলে বহুল প্রচলিত। কিছু কিছু গান আঞ্চলিক গান হিসেবেও পরিচিতি পেয়েছে। বাংলা ভাষায় রচিত সীমিতসংখ্যক সাঁওতালি গানের মধ্যে “কালো জলে কুচলা তলে” গানটি অন্যতম। আমি সংগীতায়োজন ও গায়কিতে চেষ্টা করেছি তাদের ঢংটা ফুটিয়ে তুলতে। বাঙালি তথা বিশ্ব আদিবাসীদের প্রতি শ্রদ্ধা জানাতেই আমার এ ক্ষুদ্র প্রচেষ্টা।’ 
৯ আগস্ট আদিবাসী দিবসে ঈগল মিউজিকের অফিশিয়াল ওয়েবসাইটে ও ইউটিউব চ্যানেলে প্রকাশ পাবে গানটি।

 
 
তথ্যসূত্রঃ প্রথম আলো
 
 

মমতাজ ও বাবুর ‘শূন্যবাড়ি’

অভিনয়শিল্পী ফজলুর রহমান বাবুকে মাঝেমধ্যে গান গাইতে শোনা যায়। নাটক ও চলচ্চিত্রে গান গাওয়ার পাশাপাশি তাঁর গান শোনা গেছে কয়েকটি মিশ্র অ্যালবামে। এবার ঈদের নাটকে অভিনয়ের ফাঁকে বাবু গাইলেন দ্বৈত অ্যালবামের জন্য। এতে তাঁর সঙ্গে গাইতে শোনা যাবে সংগীতশিল্পী মমতাজকে। অ্যালবামের নাম শূন্যবাড়ি।
গত সোমবার সংগীত পরিচালক সমীরের স্টুডিওতে গানগুলোর রেকর্ডিংয়ে অংশ নেন মমতাজ ও বাবু। শূন্যবাড়ি অ্যালবামে গান থাকবে পাঁচটি। দুজন দুটি করে একক আর একটি দ্বৈত গানে কণ্ঠ দিয়েছেন। অ্যালবামটি বাজারে আনবে ঈগল মিউজিক।
মমতাজ বলেন, ‘এই অ্যালবামের গানগুলোতে বৈচিত্র্য আছে।’ আর বাবু অ্যালবামটি নিয়ে বললেন, ‘সমীরের সুর ও সংগীতে এর আগে কয়েকটি গানে কণ্ঠ দেওয়া হয়েছে। এবার যখন সে অ্যালবামের ভাবনাটা বলল, ভালো লাগল। তাই গাইলাম।’
মাস খানেক আগে চ্যানেল আইয়ের একটি অনুষ্ঠানে প্রথমবারের মতো গান গাইতে দেখা যায় মমতাজ ও বাবুকে। শূন্যবাড়ি অ্যালবামের মাধ্যমে এই দুজন শিল্পীকে একসঙ্গে কোনো অ্যালবামে পাওয়া যাবে। অ্যালবামের এই ভাবনা নিয়ে সমীর বললেন, ‘আলাদাভাবে দুজনের সঙ্গেই আমার কাজ করা হয়েছে। ইচ্ছা ছিল দুজনকে নিয়ে একটি অ্যালবাম করার। এবার তা-ও হলো। যে ধরনের কথা আর সুরের গান এই অ্যালবামে রাখা হয়েছে, তা শ্রোতারা পছন্দ করবেন।’

 
তথ্যসূত্রঃ প্রথম আলো